সামাজিকমাধ্যম ফেসবুকে অনেকের সঙ্গে সুসম্পর্ক বা প্রেম গড়ে উঠে। প্রথমে প্রোফাইলের ছবি দেখে ব্যক্তির সম্পর্কে ধারণা না পেয়ে অনেকে আবার প্রতারণার শিকার হয়।

তবে কিছু উপায় আছে, যার মাধ্যমে আপনি সহজেই বুঝতে পারবেন ফেসবুকে পরিচয় হওয়া কোন ব্যক্তি কেমন সে সম্পর্কে। তবে কীভাবে? ওই ব্যক্তির ফেসবুকের ছবি বা প্রোফাইল পিকচার দেখেই আপনি তা জানতে পারবেন। জেনে নিন উপায়-

নিজের ছবি
কোনো ব্যক্তির প্রোফাইলে যদি নিজের ছবি দেয়া থাকে তাহলে বুঝবেন, ওই ব্যক্তি অত্যন্ত আত্মমগ্ন। নিজের প্রতি তার আত্মবিশ্বাস অনেক। এমনকি নিজের কাজের প্রতিও ভীষণভাবে বিশ্বাসী হন তারা।

ছোটবেলার ছবি
যদি কোনো ব্যক্তির ফেসবুকে ছোটবেলার ছবি বেশি থাকে, তাহলে বুঝবেন তিনি স্মৃতিতে বাঁচেন। ফেলে আসা দিন বা ফেলে আসা মুহূর্ত নিয়ে বিলাস করতে ভালবাসেন।

ভ্রমণের ছবি
ফেসবুকের ছবি যদি হয় কোথাও ঘুরতে যাওয়ার, তার মানে সেই ব্যক্তি বেড়াতে যেতে ভালবাসেন। তার মধ্যে ভ্রমণের নেশা ভরপুর।

ক্রপড ছবি
যদি কোনো ব্যক্তি ছবি ক্রপ করে ফেসবুকে আপলোড করেন, তাহলে বুঝে নিতে হবে তিনি নিজের প্রতি একেবারেই আত্মবিশ্বাসী নন। মানসিকভাবেও খানিক দুর্বল।

কার্টুন বা ওয়ালপেপার
অনেকেই ফেসবুকের ছবিতে নিজের ছবি না দিয়ে বিভিন্ন রকম ফুল-পাতা, নায়ক-নায়িকা, কার্টুনের ছবি দেন। তারা আসলে নিজেকে রুচিশীল ও একই সঙ্গে সংস্কৃতিমনস্ক দেখাতে চান। এমনও হতে পারে তারা অনেকটাই লাজুক। আবার ফেইক আইডি ব্যবহারকারীরাও এমন ধরনের ছবি ব্যবহার করেন। এসব আইডি বিভিন্ন অপকর্মের সঙ্গে যুক্ত থাকতে পারে। তাই সাবধান থাকুন।

প্রাণীর সঙ্গে ছবি
অনেকেই আছেন যারা ফেসবুকে পোষা প্রাণীর সঙ্গে ছবি দেন। তারা পশুপ্রেমী তো বটেই, পাশাপাশি অন্যেদের থেকেও সহানুভূতি আদায়ের চেষ্টা করে এমন ব্যক্তিরা।